অনেকই ইন্টারনেট ব্যবহার করেন কিন্তু বুঝেন না যে কিভাবে এই ইন্টারনেটের ওয়েব সাইট/ঠিকানার নাম আসে এবং কে কোথার থেক নিয়ন্ত্রন করা হয়। আজকে আপনাদের সেই বিষয়ে কিছু বলবো । তাহলে কিছুটা হলেও আপনারা উপকৃত হবেন । ওয়েব সাইট তৈরি করতে সবার যে বিষয়টি আগে যেনে রাখা প্রয়োজন তা হল ডোমেইন,হোস্টিং,সিপ্যানেলআমি সংক্ষেপে বলি ।

ডোমেইন ও হোস্টিং কি?

আমরা যারা ওয়েব সাইট তৈরি করতে চাই তাদের সামনে সর্বপ্রথম যেই প্রশ্নটি এসে যায় ডোমেইন ও হোস্টিং কি? মূলত ডোমেইন ও হোস্টিং কি এই বিষয়ই আলোচনা করা হবে এই পোস্টে। আশা করি পোস্টটি পড়ার পর আপনার ডোমেইন হোস্টিং সম্পর্কে একটি ধারণা এসে যাবে।ডোমেইন কি?ডোমেইন ইংরেজি শব্দ যার বাংলা অর্থ স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হবে।টপ লেভেল ডোমেইনঃ .com .net .org .info ইত্যাদি ডোমেইনকে টপ লেভেল ডোমেইন বলা হয়। (এইসব ডোমেইন কিনতে হয়)

হোস্টিং কি?

বেশির ভাগ লোকই ডোমেইন কি তা জানে তবে হোস্টিং কি তা বুঝতে পারে না। আপনি যদি একটি ডোমেইন কিনেন অবশ্যই তার জন্য একটি হোস্টিং কিনতে হবে। আপনি একটি ডোমেইন কিনলেন মানে ইন্টারনেটে আপনি একটি স্থান কিনলেন, এখন আপনার ডোমেইনটিকে ২৪/৭ অনলাইনে রাখতেহবে। এর জন্য দরকার আপনার হোস্টিং কোম্পানি। বিভিন্ন হোস্টিং কোম্পানি আছে যারা সাইট হোস্টিং করে থাকে। আপনার যেই হোস্টিং প্যাকেজটি ভালো লাগে আপনি সেটি কিনতে পারেন। প্রকারভেদঃ শেয়ারড, রিসেলার, ক্লাউড, ভিপিএস ইত্যাদি।

Leave a Reply